ব্লগস্পট ব্লগের উইডগেট আইডি বের করার পদ্ধতি

ব্লগস্পট ব্লগের যেকোন উইডগেট আইডি বের করার পদ্ধতি

ব্লগস্পট ব্লগের কাস্টমাইজেশনের ক্ষেত্রে অনেক সময় উইডগেট আইডি জানার প্রয়োজন হয়। কোন নির্দিষ্ট উইডগেটের সাজ-সজ্জা অর্থাৎ যেকোন পরিবর্তন করতে আপনার প্রয়োজন শুধু ওই নির্দিষ্ট উইডগেটকে কমান্ড দেওয়া। একটি ক্লাসে যেমন প্রতিটা শিক্ষার্থীর আলাদা আলাদা রোল নম্বর থাকে তাদেরকে চিহ্নিত করার স্বার্থে। ঠিক তেমনই আপনার ব্লগে যেহেতু একাধিক উইডগেট থাকে সেহেতু তাদেরকে পরিচালনায় স্বতন্ত্র আইডির প্রয়োজন হয়। ফলে কোন নির্দিষ্ট উইডগেটের আইডি কোড জানা থাকলে সহজেই সেটা কাস্টমাইজেশন সম্ভব। সেজন্য আজ নতুনদের জন্য লিখছি সহজেই আপনার ব্লগের যেকোন উইডগেট আইডি বের করার টিউটোরিয়াল, সাথে স্ক্রিনশট সহ।


  • প্রথমে ব্লগস্পট ড্যাশবোর্ডে লগিন করে Layout অপশনে যান।

  • সেখানে আপনার সকল উইডগেটগুলো দেখতে পারবেন। 

  • আপনি যে উইডগেটটির আইডি কোড জানতে চাচ্ছেন সেই উইডগেটে ছোট করে লেখা Edit লিংকটিতে ক্লিক করুন। 

  •  নতুন একটি পপ আপ বক্স আসবে। সেই বক্সের অ্যাড্রেস বারে নিচের স্ক্রিনশটের মত খুঁজে পাবেন কাঙ্ক্ষিত উইডগেট কোডটি। 

  • লিংকটি অনেকটা দেখতে হবে এরকমঃ  https://www.blogger.com/rearrange?blogID=8771815777216077914&action=editWidget&sectionId=sidebartab1&widgetType=null&widgetId=Label3


ব্লগস্পট ব্লগের যেকোন উইডগেট আইডি বের করার পদ্ধতি

  • লিংকটি লক্ষ্য করুন আমি রঙ দিয়ে দাগিয়ে দিয়েছি দুইটি কোড। অর্থাৎ widgetId= এর পর যা থাকবে সেটাই আপনার উইডগেট আইডি কোড। যেমন লিংকটিতে দেখুন আমার এই উইডগেটের আইডি কোডটি হল Label3

 এভাবে আপনিও আপনার উইডগেটের আইডি কোডটি জানতে পারবেন। আর প্রয়োজন মত সেই আইডি কোড দিয়ে সেই উইডগেটটি কাস্টমাইজেশনও করতে পারবেন। আশা করি এই সহজ টিউটোরিয়ালটি বুঝতে খুব কষ্ট হবেনা। তবুও কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে ভুলবেন না।সামনে আরো টিউন করতে পারব আশা করি। সাথে থাকার জন্য ধন্যবাদ।   

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ